হোম / খবর / দূষণ কমাতে প্রতি মঙ্গলবার গাড়ি চলাচল বন্ধের উদ্যোগ
শেয়র

দূষণ কমাতে প্রতি মঙ্গলবার গাড়ি চলাচল বন্ধের উদ্যোগ

যানজট এবং দূষণ রুখতে অভিনব উপায় বার করল গুড়গাঁও। এ বার থেকে প্রতি মঙ্গলবার সকাল সাতটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত গুড়গাঁওয়ের রাস্তায় কোনও গাড়ি চলবে না বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

যানজট এবং দূষণ রুখতে অভিনব উপায় বার করল গুড়গাঁও। এ বার থেকে প্রতি মঙ্গলবার সকাল সাতটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত গুড়গাঁওয়ের রাস্তায় কোনও গাড়ি চলবে না বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

কিন্তু গাড়ি না চললে, মানুষ যাতায়াত করবেন কী ভাবে? গুড়গাঁওয়ের পুলিশ কমিশনার নভদীপ সিংহ বির্ক জানিয়েছেন, নিজের কর্মক্ষেত্রে যাওয়ার জন্য সাইকেলের সাহায্য নেওয়া যেতে পারে। সবার সুবিধার জন্য ৪০০টি বাড়তি বেসরকারি বাসের ব্যবস্থা করবে প্রশাসন। এ ছাড়া, থাকবে ঘন ঘন মেট্রোর সুবিধাও। মঙ্গলবার, ‘ওয়ার্ল্ড কার ফ্রি ডে’-তে এই নতুন ব্যবস্থার সূচনা করলেন পুলিশ কমিশনার নিজেই। সাইকেলে চেপে গুড়গাঁওয়ের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে টহল দিলেন তিনি।

ডিএলএফ সাইবার সিটি, সাইবার পার্ক এরিয়া, গল্ফ কোর্স রোড এবং ইলেকট্রনিক সিটি— গুড়গাঁওয়ের চারটি ব্যস্ততম রাস্তায় মঙ্গলবার তেমন গাড়ির ভিড় চোখে পড়েনি। ছিল না রোজকার মতো যানজটও। এই চারটি রাস্তায় কোনও গাড়িকে দাঁড়িয়ে থাকতে দেখলেই তা তুলে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে পুলিশ। গুড়গাঁওয়ের কয়েকটি নামী বেসরকারি সংস্থার কর্তারাও আজ অফিস পৌঁছেছেন সাইকেলে। এমনই এক সংস্থার কর্ণধারের কথায়, ‘‘আমরা আমাদের কর্মীদের জানিয়ে দিয়েছি যে আজ অফিসে দেরি করে পৌঁছলেও চিন্তার কারণ নেই।’’ গুড়গাঁওয়ের একটি বিখ্যাত স্কুলের কর্তৃপক্ষ তাঁদের পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের গাড়ি করে স্কুলে আসতে বারণ করে দিয়েছেন।

তবে আজ গুড়গাঁওয়ের বেশির ভাগ রাস্তা যানজটমুক্ত থাকলেও, কিছু এলাকা থেকে যানজটের খবর পাওয়া গিয়েছে। পরিস্থিতি যা-ই হোক, নতুন এই ব্যবস্থা নিয়ে আশাবাদী শীর্ষ পুলিশকর্তারা। গুড়গাঁও পুলিশের যুগ্ম কমিশনার (ট্র্যাফিক) ভারতী অরোরার কথায়, ‘‘এটা তো সবে শুরু। আমাদের সামনে কী কী চ্যালেঞ্জ, তা আমরা জানি। তবে আমরা আশা রাখি, শুধু মঙ্গলবার নয়, খুব শীঘ্রই প্রতিটা দিনই গাড়িহীন হবে।’’

উৎস: আনন্দবাজার পএিকা

Back to top